রাজবাড়ীতে পদ্মার পানি ও ভ্রাম্যমান আদালতের সংবাদ

23

রাজবাড়ীতে পদ্মার পানি ও ভ্রাম্যমান আদালতের সংবাদ

ইমরান হোসেন মনিম, রাজবাড়ী

রাজবাড়ীতে গত সপ্তাহে পদ্মার পানি কমলেও আজ দু’ তিন দিন আবার পদ্মার পানি বাড়তে শুরু করেছে। ২৪ ঘন্টায় পদ্মায় পানি বেড়েছে ১৩ সেঃমিঃ। গতকাল রবিবার পদ্মার পানি বিপদ সিমার ১০ সেঃমিঃ নিচ দিয়ে প্রবাহিত হলেও আজ সোমবার ১৩ সেঃমিঃ বেড়ে বিপদ সিমার ৪ সেঃমিঃ উপরদিয়ে প্রবাহিত হচ্ছে। গত কালের চাইতে পদ্মায় আজ পানি বেড়েছে ১৩ সেঃ মিঃ বেশি। সোমবার গোয়ালন্দের দৌলতদিয়া গেজ ষ্টেশনে ৮.৬৮ পয়েন্ট অর্থাৎ বিপদ সিমার ৪ সেঃমি ঃ উপরদিয়ে পানি প্রবাহিত হচ্ছে। উজান থেকে আসা এবং অতি বৃষ্টির কারনেও পদ্মার পানি বেড়ে নি¤œাঞ্চল প্লাবিত হচ্ছে। কিছু কিছু স্থানে দেখা দিয়েছে নদী ভাঙ্গনও।
নতুন করে আবার পানি বাড়তে থাকায় পদ্মার নি¤œাঞ্চল ফের প্লাবিত হতে শুরু করেছে। এর ফলে পাংশা ,কালুখালী,সদর ও গোয়ালন্দ উপজেলার, হাবাসপুর,বাহাদুরপুর,রতনদিয়া,কালিকাপুর,খানগঞ্জ,চন্দনী,মিজানপুর,বরাট,ছোটভাকলা,দেবগ্রাম ও দৌলতদিয়া সহ এ ১১ টি ইউনিয়নের প্রায় ২০ থেকে ২৫ টি এলাকা প্লাবিত হয়েছে। এতে মাছ চাষের ঘের তলিয়ে গেছে, ফসলী জমি ও বাড়ি ঘরের আঙ্গিনায় পানি আসতে শুরু করেছে।
এদিকে রাজবাড়ীতে স্বাস্থ্য বিধি না মেনে রাস্তায় ও বাজারের বিভিন্ন স্থানে চলাচল করায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা করা হয়েছে।
রবিবার বিকালে পান্না চত্তর এলাকায় অহেতুক সাধারন মানুষ চলাচল ও স্বাস্থ্য বিধি না মেনে ও মাস্ক না পরে চলাচল করার কারনে জন সাধারনকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ জরিমানা আদায় করা হয়। এসময় ৪ জন পথচারিকে ৫ শত টাকা করে ৪টি মামলা দায়ের ও ২০০০ টাকা জরিমানা করা হয়।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুজ্জান এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগীতা করেন সদর থানার এসআই মোঃ মনিরুজ্জামান ও অন্যান্য পুলিশ সদস্যরা।
স্বাস্থ্যবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় সংক্রমন রোগ ছড়াতে পারে এমন কোন কাজের সাথে যে বা যারা জড়িত থাকবে তাদের আইনের আইনের আওতায় আনার লক্ষে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এর মধ্যে মাস্ক না পড়ে চলাফেরা করা,রাস্তায় বা বাজারে ভির করা,অহেতুক যততত্র গাদাগাদি করে যেখানে সেখানে চলাচল করা ,বাইকে একই সাথে ৩ জন চলাচল সহ স্বাস্থ্যবিধির বিভিন্ন কারনে এ জরিমানা করা হয়।

Youtube Video Here :